বিএসপিইউএ-এর উদ্যোগে “উচ্চশিক্ষায় উত্তম চর্চা” শীর্ষক গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত

0

এ.কে.এম.মুজাহিদুল ইসলাম (সিটিটিভি)ঢাকা:
বাংলাদেশের বেসরকারি শিক্ষকদের সংগঠন “বাংলাদেশ সোসাইটি ফর প্রাইভেট ইউনিভার্সিটি একাডেমিকস (বিএসপিইউএ)” গত ২৭ জুলাই, ২০২৩ উচ্চশিক্ষায় উত্তম চর্চা শীর্ষক এক গোলটেবিল আলোচনার আয়োজন করে। বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটির সিন্ডিকেট হলে দুপুর ২.৩০ থেকে অনুষ্ঠানটি শুরু হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী এমপি।

প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষা উপমন্ত্রী বলেন, উচ্চশিক্ষার প্রচার-প্রসার, মানোন্নয়ন ও নীতিমালা প্রণয়নে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদেরকে এগিয়ে আসতে হবে। ‌তিনি বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সংগঠন বিএসপিইউএ’কে পিএইচডি নীতিমালা প্রণয়ন‌ এবং সেমিস্টার ও ট্রাইমিস্টার পদ্ধতির বিষয়ে সুপারিশ প্রদানের আহ্বান জানান।

বিশেষ অতিথির বক্তব্যে ইউজিসির সদস্য অধ্যাপক ড. মোঃ সাজ্জাদ হোসেন বলেন, পশ্চিমাদের প্রণীত নীতিমালা এবং রেংকিং পদ্ধতি আমাদের দেশের উচ্চশিক্ষার মানোন্নয়নে কতটুকু কার্যকর তা নিয়ে আমাদের ভাবা দরকার। তিনি আরো বলেন, উচ্চশিক্ষায় উত্তম চর্চা এবং স্মার্ট সিটিজেন তৈরির জন্য মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা প্রদত্ত স্মার্ট বাংলাদেশের ধারণা শিক্ষার্থীদের মাঝে সঞ্চালন করতে শিক্ষকদের ভূমিকা অনস্বীকার্য ।

গেস্ট অব অনারের বক্তব্যে নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. আতিকুল ইসলাম বলেন, উচ্চশিক্ষায় উন্নত পরিবেশ নিশ্চিতকরণে এনএসইউ নিরলসভাবে কাজ করে যাচ্ছে ।

গোলটেবিল আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন, ব্রাক বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক সৈয়দ সাদ আন্দালিব। তিনি তার প্রবন্ধে দেশের উচ্চশিক্ষার গুনগতমান নিশ্চিতকরণে শিক্ষার সাথে সম্পর্কিত বিভিন্ন পক্ষের সমন্বিত উদ্যোগের উপর জোর দেন। তিনি এহেন সমন্বিত উদ্যোগকে দেশের আর্থসামাজিক উন্নতিকল্পে প্রধান অনুঘটক হিসেবে তুলে ধরেন ।

অন্যান্যদের মধ্যে আলোচক হিসেবে ছিলেন অধ্যাপক (এমিরেটাস) ড. মোঃ রিজওয়ান খান, সাবেক উপাচার্য, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি; অধ্যাপক ড. মোঃ গোলাম সামদানি ফকির, উপাচার্য, গ্রিন ইউনিভার্সিটি; অধ্যাপক এএসএম জহিরুল হক, উপাচার্য, কানাডিয়ান ইউনিভার্সিটি; অধ্যাপক ড. আব্দুর রব, উপাচার্য, আইইউবেট; অধ্যাপক ড. কাজী শাহাদাত কবির, উপ-উপাচার্য, সিটি ইউনিভার্সিটি; এবং অধ্যাপক ড. মোঃ মামুন হাবিব, ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয় । অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক ও বিজ্ঞান ও তথ্য অনুষদের ডিন অধ্যাপক ড. সৈয়দ আখতার হোসেন ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক এবং বিএসপিইউএ-এর প্রেসিডেন্ট অধ্যাপক ড. ফরিদ আহমদ সোবহানী।

আলোচনা সভায় ধন্যবাদ জ্ঞাপনে বক্তব্য রাখেন বিএসপিইউএ’র সাধারণ সম্পাদক ও এনএসইউ সহকারী অধ্যাপক ড. খন্দকার মোঃ নাহিন মামুন।

আলোচনা সভায় শীর্ষস্থানীয় অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য, ডিন ও সিনিয়র শিক্ষকগণ উপস্থিত ছিলেন। বিএসপিইউএ-এর দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী কেক কাটার মধ্য দিয়ে সমাপ্ত হয়। অনুষ্ঠানে আগত সকলকে আয়োজকদের পক্ষ থেকে বিশেষ ধন্যবাদ জানানো হয়।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.